৫টি ওয়েবসাইট যা শিশুর শেখাকে করবে আনন্দময়

অনলাইন বিভিন্ন শিক্ষাসহায়ক ওয়েবসাইট, অ্যাপ ও টুলস্‌ ব্যবহার করে লেখাপড়া করার বিষয়টি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠছে শিক্ষার্থীদের মাঝে। এসব প্ল্যাটফর্মগুলো শিক্ষার্থীর ব্যক্তিগত শিক্ষকের ভূমিকা নেওয়া ছাড়াও তার জন্য আনন্দদায়ক লেখাপড়ার সুযোগও তৈরি করে। এমনকি এই প্ল্যাটফর্মগুলো শিশুদের শেখার ক্ষেত্রে অভিভাবকের সম্পৃক্ততার সুযোগ তৈরি করে, শিশুদের তাদের নিজস্ব গতিতে শিখতে দেয়। তবে এত এত প্ল্যাটফর্মের মাঝে সন্তানের জন্য কোন প্ল্যাটফর্মটি সবচেয়ে উপযোগী হবে, তা যাচাই করতে গিয়ে অভিভাবকেরা বেশ দ্বিধাদ্বন্দ্বে পড়তে পারেন। তাই আপনার সন্তানের জন্য সেরা অনলাইন শিক্ষাসহায়ক প্ল্যাটফর্মটি বাছাইয়ের সময় নিচের বিষয়গুলো খেয়াল রাখতে পারেন:   

  • প্ল্যাটফর্মের কন্টেন্টগুলো আকর্ষণীয় ও রঙিন অডিও-ভিজ্যুয়াল ব্যবহার করে তৈরি করা হলে সেগুলো শিশুর মনোযোগ ধরে রাখবে।
  • ওয়েবসাইটটি যেন সহজে শিশুদের ব্যবহার উপযোগী হয়। এতে শিক্ষার্থী নিজেই তার পছন্দসই ও প্রয়োজনীয় পড়ার বিষয়গুলো খুঁজে বের করতে পারবে এবং নিজে নিজেই শেখার মাধ্যমে আত্মবিশ্বাস অর্জন করতে পারবে।
  • স্কুলের পড়ালেখা ছাড়াও অন্যান্য নানা বিষয়ে শিশুর পরিপূর্ণ শিক্ষা খুবই প্রয়োজনীয়। কাজেই অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্মগুলোতে শিশুদের সামাজিকীকরণ ও মানসিক বিকাশের সহায়ক কন্টেন্ট থাকা জরুরি।
  • শিক্ষার্থীরা কতটুকু শিখছে, তা বোঝার জন্য প্ল্যাটফর্মগুলোতে মূল্যায়ন ব্যবস্থা থাকা অনেকটা বাধ্যতামূলক। 
  • প্ল্যাটফর্মে যদি পাঠগুলো শ্রেণি কিংবা বিষয় অনুযায়ী সাজানো থাকে, তাহলে সেগুলো শিক্ষার্থীদের জন্য ব্যবহার করা অনেক সহজ হয়ে যায়।
  • কোনো পাঠ শেষ করা, সফলভাবে মূল্যায়ন সম্পন্ন করা কিংবা কোনো নতুন দক্ষতা অর্জনের পর পুরস্কারের ব্যবস্থা (যেমন: স্টার, ব্যাজ) শিশুদের পরবর্তী সময়ে আরও ভালোভাবে শেখার প্রতি উৎসাহিত করে। এজন্য আপনার বাছাই করা প্ল্যাটফর্মে যেন এই ব্যবস্থাটি থাকে, সেটি অবশ্যই নিশ্চিত হয়ে নেবেন।  

ওপরে উল্লেখ করা বিষয়গুলোর ভিত্তিতে আমরা বাংলাদেশের প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য সেরা ৫টি অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের লিস্ট তৈরি করেছি। চলুন, জেনে নিই সেগুলো সম্পর্কে। 

CholPori

ক্লাস:  ৪র্থ শ্রেণি-৬ষ্ঠ শ্রেণি 
পাঠ্য বিষয়: ইংরেজি, গণিত
প্রতিষ্ঠাতা: জেরীন মাহমুদ হোসেন (২০২০ সালে প্রতিষ্ঠিত)
সাবস্ক্রিপশন: ফ্রি প্ল্যান, মাসিক প্ল্যান (৪০০ টাকা), বাৎসরিক প্ল্যান (৪৮০০ টাকা) 

বিশেষত্ব: 
🔸 এনসিটিবি বইয়ের অধ্যায়ভিত্তিক মাল্টিমিডিয়া পাঠ
🔸 শিখন উপকরণ হিসেবে চলপড়ি ব্যবহার করে অ্যানিমেটেড ভিডিও, গল্প, পডকাস্ট ও চমৎকার সব ছবি
🔸 শিশুদের পঠন দক্ষতা অনুযায়ী বিভিন্ন লেভেলে সাজানো চলপড়ির ডিজিটাল লাইব্রেরি বইঘরে আছে ৭০+ ঝলমলে রঙিন গল্পের বই🔸
🔸 শিশুদের উচ্চারণ শেখাতে ও বইয়ের বিষয়বস্তু আরও স্পষ্টভাবে তুলে ধরতে বইগুলোর প্রতিটি পৃষ্ঠায় রয়েছে অডিও শোনার সুবিধা। এই অডিওর সাথে আছে শব্দ হাইলাইট ফিচারও, যাতে শিশুরা শোনার সময় শব্দগুলোকে আলাদাভাবে শনাক্তও করতে পারে। 
🔸 শিশুদের নিজেদের সম্পর্কে জানা, আবেগ নিয়ন্ত্রণ করা, অন্যদের সাথে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে পারা, দায়িত্বশীল সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে ব্যক্তিগত ও দলগত লক্ষ্য অর্জন করতে শেখার মতো জীবনদক্ষতা এবং তাদের সামাজিক-আবেগিক দক্ষতা বিকাশের লক্ষ্যেই তৈরি করা হয়েছে চলপড়ির কন্টেন্টগুলো।
🔸চলপড়িতে আছে এনসিটিবি বইয়ের ভিত্তিতে তৈরি পাঠের শেষে মূল্যায়ন প্রশ্ন ও প্র্যাকটিস সেট। সমস্যার সমাধান করতে করতেই শিক্ষার্থীরা পেয়ে যাবে পুরস্কার হিসেবে স্টার। 
🔸এছাড়াও নিয়মিত বই পড়ার চ্যালেঞ্জ, প্র্যাকটিস চ্যালেঞ্জের মতো কার্যক্রম পরিচালনার মাধ্যমে শিশুদের আনন্দময় শিক্ষাকার্যক্রমের সাথে যুক্ত রাখে চলপড়ি।

চলপড়ি বেসিক অ্যাকাউন্টটি ফ্রি। এর মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিটি বিষয়ের ৩টি পাঠ ও বইঘরের ৮টি বই পড়তে পারবেন বিনামূল্যে। তবে সব কন্টেন্ট ব্যবহারের জন্য নিতে হবে চলপড়ি ‘প্রো’ অ্যাকাউন্ট। চলপড়ি-তে অভিভাবক কিংবা শিক্ষকরা মূল অ্যাকাউন্টটি খুলতে পারেন। সেই অ্যাকাউন্ট থেকে শিশুদের ব্যবহারের জন্য ৪টি শিক্ষার্থী অ্যাকাউন্ট করা যায়। 

চলপড়িতে বিভিন্ন অ্যানিমেটেড ক্যারেক্টারের মাধ্যমে ক্লাসের পড়াগুলো শিশুদের কাছে মজার ও আকর্ষণীয় করে উপস্থাপন করা হয়েছে। এছাড়া চলপড়িতে শিক্ষার্থীরা কতটুকু শিখছে, তা নিয়মিত মূল্যায়ন করার সুবিধা ও প্রোগ্রেস রেকর্ড রাখার ফলে অভিভাবকরা সহজেই তাদের শিশুদের পড়ালেখার সার্বিক ধারণা রাখতে পারেন। এদিক থেকে চলপড়ি শিক্ষার্থীদের ব্যক্তিগত শিক্ষক হিসেবেও ভূমিকা পালন করে। চলপড়ির প্রতিটি পাঠই নেওয়া হয়েছে জাতীয় শিক্ষাক্রমের গণিত ও English for Today বই থেকে।

ঘুরে আসুন cholpori.com থেকে

কিশোর বাতায়ন

ক্লাস: ১ম শ্রেণি-এইচএসসি
পাঠ্য বিষয়: বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম
প্রতিষ্ঠাতা: বাংলাদেশ সরকার (২০১৮ সালে প্রতিষ্ঠিত)
সাবস্ক্রিপশন: ফ্রি

বিশেষত্ব: 
🔸 এনসিটিবি প্রণীত বইয়ের প্রতিটি বিষয় নিয়ে ফ্রি ভিডিও পাঠ
🔸 বিশ্বসাহিত্য কেন্দ্রের আলোর পাঠশালা থেকে সংগৃহীত মজাদার ও শিক্ষণীয় বই এবং কমিক্স, বই বিনিময়, বুক রিভিউ ও কুইজের মতো মজার মজার সুযোগ  
🔸 শিশুদের জন্য বয়সোপযোগী এবং বিনোদন ও শিক্ষামূলক চলচ্চিত্র 
🔸 জীবনদক্ষতা, ক্যারিয়ার দক্ষতা এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়বস্তু নিয়ে অপ্রাতিষ্ঠানিক ফ্রি ভিডিও পাঠ
🔸 শিক্ষার্থীদের নিজস্ব যোগাযোগ মাধ্যমের সুযোগ; শিশুরা সোশ্যাল মিডিয়ার মতো নিজেদের বক্তব্য, ছবি পোস্ট করতে পারবে   
🔸 পাঠ শেষ করার পর প্রোগ্রেস রেকর্ড হিসেবে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য পয়েন্ট কালেক্ট ও ব্যাজ অর্জনের সুযোগ  

কিশোর বাতায়ন প্ল্যাটফর্মটি বাংলাদেশ সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশন প্রকল্পের তত্ত্বাবধানে প্রতিষ্ঠা করা হয়েছে। এনসিটিবি পাঠ্যক্রম ছাড়াও জীবনদক্ষতা এবং সামাজিক শিক্ষা, যেমন: কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকাল, ডিজিটাল নিরাপত্তা, ক্যারিয়ার দক্ষতা, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয় নিয়ে নানা রকম কন্টেন্ট  আছে এখানে। বই পড়া, বন্ধুত্ব ও প্রতিযোগিতামূলক আয়োজনের মাধ্যমে কিশোর বাতায়ন শিশু-কিশোরদের মানবিক বিকাশে সহায়তা করে। প্ল্যাটফর্মের সব সুবিধা ব্যবহার করতে এখানে একটি অ্যাকাউন্ট খোলা জরুরি। সাইন আপ সেকশনে গিয়ে মোবাইল নম্বর, লিঙ্গ, নাম, স্কুলের নাম ইত্যাদি তথ্য দিয়ে নতুন অ্যাকাউন্ট খোলার মাধ্যমে শিক্ষার্থীরা প্ল্যাটফর্মটি যেকোনো জায়গা থেকেই ব্যবহার করতে পারবে। 

ঘুরে আসুন কিশোর বাতায়ন থেকে

10 Minute School

ক্লাস:  ১ম শ্রেণি-এইচএসসি ( ১ম থেকে ৪র্থ শ্রেণির ফ্রি ভিডিও পাঠ শুধু ইউটিউব চ্যানেলে রয়েছে)
পাঠ্য বিষয়: বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ বিজ্ঞান,  বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
প্রতিষ্ঠাতা: আয়মান সাদিক (২০১৫ সালে প্রতিষ্ঠিত)
সাবস্ক্রিপশন: ফ্রি, তবে ৬ষ্ঠ শ্রেণি থেকে শুরু হওয়া অনলাইন ব্যাচগুলো সাবস্ক্রিপশন ফি (২৫০০ টাকা) এর মাধ্যমে পরিচালিত হয়।  

বিশেষত্ব: 
🔸 অনলাইন ভিডিও পাঠ 
🔸 লাইভ ক্লাস (ফেসবুক ও ইউটিউবে ফ্রি অ্যাক্সেস)
🔸 শ্রেণি অনুযায়ী অনলাইন ব্যাচ, যেখানে মাসিক কুইজ, নিয়মিত মূল্যায়ন ব্যবস্থা ও অ্যাসাইনমেন্ট ব্যবস্থা আছে 
🔸 দৈনন্দিন প্রয়োজনীয় জীবনদক্ষতা ও ক্যারিয়ার দক্ষতা ভিত্তিক পাঠ 
🔸 10 Minute School এর তৈরি বইসমূহ (মূল্য ৭৫-৯৭ টাকা)

10 Minute School বাংলাদেশের বহুল জনপ্রিয় একটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম। আর এই জনপ্রিয়তার পেছনের অন্যতম কারণ হলো, প্ল্যাটফর্মটি তাদের ভিডিও কন্টেন্টের মাধ্যমে সহজ ভাষায় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান, গণিত ও ইংরেজির গভীর ধারণা গড়ে তোলে। মোবাইল নম্বর/ইমেইল ও পাসওয়ার্ডের মাধ্যমে খুব সহজেই প্ল্যাটফর্মটি ব্যবহার করা যায়।  10 Minute School-এর আলাদা অ্যাপও রয়েছে। শিক্ষার্থীরা চাইলে মোবাইলে অ্যাপের মাধ্যমেও প্ল্যাটফর্মটি ব্যবহার করে শিখতে পারবে। 

ঘুরে আসুন 10 Minute School থেকে

Khan Academy Bangla

ক্লাস: ১ম শ্রেণি-৮ম শ্রেণি
পাঠ্য বিষয়:  গণিত 
প্রতিষ্ঠাতা:  সালমান আমিন খান (২০১৬ সালে প্রতিষ্ঠিত)
সাবস্ক্রিপশন: ফ্রি 

বিশেষত্ব: 
🔸 তাত্ত্বিক বিশ্লেষণসমৃদ্ধ ভিডিও পাঠ 
🔸 বিষয়ভিত্তিক কুইজ ও অধ্যায়ভিত্তিক পরীক্ষা
🔸 প্রোগ্রেস রেকর্ড 

ছোটবেলায় আমরা অনেকেই গণিতের প্রাথমিক বিষয়গুলো শেখার সময় শুধু সমাধান বের করার প্রক্রিয়াটাই শিখেছি। অর্থাৎ শিশুকে গুণ শেখাতে হলে তাকে সরাসরি গুণ করার প্রক্রিয়া শেখানো হয়েছে, কিন্তু গাণিতিক সূচক বা অপারেটরটির মূল ধারণা স্পষ্ট করার বিষয়টি গুরুত্ব পায়নি। খান একাডেমির বিশ্বমানের পাঠগুলো শিশুকে শুধু অঙ্ক সমাধান করার প্রক্রিয়া না, বরং প্রতিটি বিষয়ের মূল ধারণা ও তত্ত্ব বুঝিয়ে দেয়। এতে করে শিশুরা খুব ভালোমতো গণিতের বিষয়গুলো আয়ত্ত করতে পারে। তারা শুধু সমস্যা সমাধান না, বরং সমস্যা সমাধানের ধাপগুলোও বুঝতে পারে। খান একাডেমি মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক লার্নিং প্ল্যাটফর্ম, যার প্রধান উদ্দেশ্য বিনামূল্যে সবার জন্য বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা। খান একাডেমি বাংলা’র সবগুলো পাঠ বাংলা ভাষায় তৈরি করা হয়েছে। তবে আগ্রহী শিক্ষার্থীরা প্রয়োজনে খান একাডেমির মূল ওয়েবসাইটটিও ঘুরে আসতে পারে। বিজ্ঞান ও গণিত ছাড়াও অন্যান্য বিষয়ের পাঠও আছে সেখানে। শিক্ষার্থী, শিক্ষক বা অভিভাবক—এই তিনটির যেকোনো একটি অপশন ব্যবহার করে খান একাডেমি-তে নতুন অ্যাকাউন্ট খোলা যাবে। 

ঘুরে আসুন খান একাডেমি বাংলা থেকে

90 DEGREE Education 

ক্লাস: ১ম শ্রেণি-এইচএসসি
পাঠ্য বিষয়: গণিত, বিজ্ঞান, ইংরেজি
প্রতিষ্ঠাতা: মুহাম্মদ মুহিব হাসান (২০১৫ সালে প্রতিষ্ঠিত) 
সাবস্ক্রিপশন: ফ্রি 

বিশেষত্ব: 
🔸 বিষয়ভিত্তিক ভিডিও পাঠ
🔸 ৫ম শ্রেণি থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য মডেল টেস্ট 

‘সকলের জন্য শিক্ষা’—এই উদ্দেশ্য নিয়ে বাংলাদেশের সব শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভিডিও পাঠ বানিয়ে থাকে 90 DEGREE Education। ভিডিওগুলো তাদের ইউটিউব চ্যানেলে বেশ গোছানোভাবেই খুঁজে পাওয়া যাবে। তবে মডেল টেস্টের মতো মূল্যায়নের সুযোগ কেবল ওয়েবসাইটেই রয়েছে। এনসিটিবির সব শ্রেণির সব অধ্যায়ের ওপর সমান গুরুত্ব দিয়ে আলাদা আলাদাভাবে ভিডিও পাঠ রয়েছে এই প্ল্যাটফর্মটিতে। এতে করে শিক্ষার্থীরা যেকোনো অধ্যায়ের যেকোনো সমস্যায় একটি অনলাইন গাইড পেতে পারে। 90 DEGREE Education এর ওয়েবসাইট ব্যবহারের জন্য আলাদা করে অ্যাকাউন্ট খোলার প্রয়োজন নেই। 

ঘুরে আসুন 90 Degree Education থেকে

উপরের ৫টি অনলাইন লার্নিং টুল বিশ্বমানের শিক্ষা উন্মুক্ত করে দিয়েছে সকলের জন্য। আশা করি, প্ল্যাটফর্মগুলো আপনার সন্তানের পরিপূর্ণ শিক্ষা নিশ্চিতের পাশাপাশি তাদের সর্বোচ্চ শেখার সম্ভাবনা উন্মোচন করতে সহায়তা করবে। 

অনলাইন লেখাপড়া সম্পর্কে আরও জানতে পড়ুন 👉🏼 সেরা ৭টি শিক্ষাভিত্তিক ইউটিউব চ্যানেল ব্লগটি।

Author

  • Mehelika Anan

    Hello there! I'm Mehelika, an English literature student at ULAB. While reading comes more naturally to me than writing, I've always found it easier to express myself through pen and paper.

    View all posts

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *